মানব জীবনে ইসলাম

মঙ্গল শোভাযাত্রা হারাম (বাবুনগরীর ফতুয়া)

নববর্ষের ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রাকে ‘হারাম’ হিসেবে আখ্যা দিয়েছেন হেফাজতে ইসলামের মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী। বৃহস্পতিবার রাতে হেফাজতে ইসলামের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি করা হয়। ইউনেসকো ঐতিহ্যের তালিকাভুক্ত মঙ্গল শোভাযাত্রাকে সরকারিভাবে নিষিদ্ধ করতেও দাবি করা হয় বিবৃতিতে।

বিবৃতিতে বলা হয়, ‘নতুন বছরের প্রথম দিনে নারী পুরুষের মুখে উল্কি আঁকা, বড় বড় পুতুল, হুতোম পেঁচা, হাতি, কুমির সাপ, বিচ্ছু ও ঘোড়াসহ বিভিন্ন জীব-জন্তুর মুখোশ পরা, প্রাপ্তবয়স্ক নারী-পুরুষ একসঙ্গে অশালীন পোশাক পরে অশ্লীল ভঙ্গিতে র‌্যালি করা হিন্দুয়ানী রীতি। যা ইসলামের দৃষ্টিতে সম্পূর্ণ হারাম।’ মঙ্গল শোভাযাত্রায় মুসলিমদের অংশগ্রহণ না করতে আহ্বান জানিয়ে বাবুনগরী বলেন, স্কুল কলেজের মুসলিম শিক্ষার্থীদের আকিদাবিরোধী সংস্কৃতি পালনে রাষ্ট্র বাধ্য করতে পারে না। এটা সংবিধানের মৌলিক নীতিমালাবিরোধী। সংবিধান লঙ্ঘন করে দেশের জনগণের ওপর ভিন্ন ধর্মের অপসংস্কৃতি চাপিয়ে দিতে পারে না। সভ্যতা-সংস্কৃতি ধ্বংস করে বিজাতীয় কালচার মুসলমানরা মেনে নিতে পারে না। বিবৃতিতে বাবুনগরী বলেন, ‘কয়েক বছর থেকে বহুবার বর্ষবরণ অনুষ্ঠানে নারীদের ওপর সংঘবদ্ধ যৌন-নির্যাতন ও সম্ভ্রমহানির মতো ন্যক্কারজনক ঘটনা ঘটেছে। যা নারী-পুরুষের অবাধ মেলামেশা ও চলাফেরার কুফল। এসব অনুষ্ঠানে নারীদের নিরাপত্তা তো নেই বরং ক্ষতির আশঙ্কাই বেশি। সে জন্য ইসলাম বিরোধী বিজাতীয় এসব অনুষ্ঠানে উপস্থিত হওয়া থেকে বিরত থাকা প্রয়োজন নারী সমাজের।

Nit Nazmul
ওয়েবসাইট তৈরী অথবা ডোমেইন, হোষ্টিং রেজিস্ট্রেশন, ফেইসবুক পেইজ বুষ্ট ও অন্যান্য আইটি সার্ভিসের জন্য যোগাযোগ করুন imo, Viber, WhatsApp: 01780-100 500
No Thoughts on মঙ্গল শোভাযাত্রা হারাম (বাবুনগরীর ফতুয়া)

Leave A Comment